1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

বাৎসরিক পারমাণবিক অস্ত্রের মহড়া চালানোর ঘোষণা ন্যাটোর

  • আপডেট টাইম : রবিবার, ১৬ অক্টোবর, ২০২২
  • ১৪০ বার পঠিত

ডেস্ক রিপোর্ট :: আটলান্টিক মহাসাগরের দুই তীরের দেশগুলোর সামরিক জোট ন্যাটো বাৎসরিক পারমাণবিক অস্ত্রের মহড়া চালানোর ঘোষণা দিয়েছে। ‘অবিচল দুপুর’ নামে মহড়াটি চলতি সপ্তাহের সোমবার থেকে শুরু হবে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

ন্যাটো জোটের ৬০ টিরও বেশি যুদ্ধবিমান এই মহড়ায় অংশগ্রহণ করবে বলে জানানো হয়েছে ন্যাটোর পক্ষ থেকে। বিমানগুলোতে ইউরোপে ন্যাটোর বিভিন্ন ঘাঁটিতে থাকা মার্কিন পারমাণবিক অস্ত্রগুলো ব্যবহার করে বেলজিয়াম, ডোভার প্রণালি, ইংল্যান্ড এবং উত্তর সাগরের আকাশ সীমায় এই মহড়া চালানো হবে।

রাশিয়া এবং ইউক্রেনের মধ্যকার চলমান যুদ্ধের কারণে পশ্চিমা বিশ্ব, বিশেষ করে ন্যাটো জোটের সঙ্গে রাশিয়ার উত্তেজনা সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। এরই মধ্যে এই সামরিক মহড়া দুই পক্ষের মধ্যে উত্তেজনা আরও বাড়াবে বলেই মনে করছেন বিশ্লেষকেরা।

ন্যাটোর ‘অবিচল দুপুর’কে অনেকেই মস্কোর বাৎসরিক পারমাণবিক অস্ত্রের মহড়া ‘গ্রুমের’ সমান্তরাল মহড়া বলে দাবি করছেন। গ্রুম সাধারণত প্রতিবছরের অক্টোবরের শেষ দিকে অনুষ্ঠিত হয়। এই মহড়ায় রাশিয়া তার পরমাণু অস্ত্র বহনে সক্ষম যুদ্ধবিমান, সাবমেরিন এবং ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়।

তবে ন্যাটো জানিয়েছে, তাদের মহড়া ‘অবিচল দুপুরের’ সঙ্গে রাশিয়ার মহড়ার কোনো যোগসূত্র নেই। মহড়ার বিষয়ে ন্যাটো এক বিবৃতিতে বলেছে, ‘আগামী ৩০ অক্টোবর পর্যন্ত চলা এই অনুশীলন একটি নিয়মিত বাৎসরিক কার্যক্রম এবং এর সঙ্গে বিশ্বের চলমান ঘটনাবলির কোনো সম্পর্ক নেই।’ তবে এই বিষয়ে বিস্তারিত কোনো তথ্য দেয়নি জোটটি।

ন্যাটোর মুখপাত্র ওনা লঞ্জেস্কু বলেছেন, ‘এই মহড়া জোটের পারমাণবিক অস্ত্রের প্রভাব নিরাপদ ও কার্যকর রাখতে সাহায্য করবে।’ এর আগে, গত মঙ্গলবার ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ জানিয়েছিলেন, ন্যাটো যেকোনো মূল্যে-বর্তমান পরিস্থিতি যাই হোক না কেন-মহড়া চালিয়ে যাবে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..